woensdag 30 april 2014

উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সেরা ভিপিএন- ২০১৪ সংস্করণ

বিশ্বব্যাপী সরকারী সংস্থাগুলোর নাক গলানোর কারণে ভিপিএন-এর পরিচিতি গোটা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। বিশ্বের সবচেয়ে প্রভাবশালী অপারেটিং সিস্টেম উইন্ডোজের ব্যবহারকারীদের জন্য, একটি ভিপিএন অত্যন্ত প্রয়োজনীয়।


১৯৮৫ সালে মাইক্রোসফটের সূচনা, এরপর খুব দ্রুত মাইক্রোসফট ম্যাককে সরিয়ে দিয়ে বাজারের নিয়ন্ত্রণ দখল করে নেয়। শীঘ্রই এটি বাজারের ৯০% শেয়ার দখলে আনে। এখন যেহেতু মাইক্রোসফটের প্রতিযোগীরা এই শেয়ারের অংশ নিয়ে ফেলেছে, এরপরেও মাইক্রোসফট বাজারের একটি স্বতন্ত্র খেলোয়াড় এবং এটি বাজারের অন্যান্য অংশ যেমন- মোবাইল যন্ত্রাংশের দখলও নিয়ে ফেলেছে। অক্টোবর ২০১৩ পর্যন্ত ব্যক্তিগত কম্পিউটার, মোবাইল যন্ত্রাংশ, সার্ভার ও এমবেডেড যন্ত্রাংশের জন্য উইন্ডোজের সাম্প্রতিক সংস্করণগুলো হচ্ছে- উইন্ডোজ ৮., উইন্ডোজ ফোন ৮, উইন্ডোজ সার্ভার ২০১২ আর২ ও উইন্ডোজ এমবেডেড ৮।




বাজারের এই ধরনের ভেদ্যতা ও আধিপত্য বিস্তারের সাথে সাথে ব্যবহারকারীদের সিস্টেমের সংরক্ষন ব্যবস্থাও জটিল হয়ে পড়েছে। নিম্নে ৫টি ভিপিএন সেবাদাতা সম্পর্কে আমাদের পর্যালোচনা দেওয়া হল। ভিপিএন সেবাদাতাদের মূল্য ও উপস্থাপনাসহ তাদের সকল তথ্যের পক্ষপাতহীন, সাদামাটা বর্ণনা দিতে আমরা সর্বোচ্চ চেষ্টা করেছি।

মুক্ত ভিপিএন এনএসএ অথবা এরকম অন্যান্য প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভেদ্য, বিশেষ করে যখন এটি শক্তিশালী সাইফারের সাথে সংযোজিত করা হয়। যেহেতু এটি একটি ওপেন সোর্স প্রোটোকল, এবং যেহেতু এটির কোড পাবলিক পরীক্ষায় উন্মুক্ত, সেহেতু এটি নিশ্চিত করে যে এর কোনও পেছনের দরজা নেই অথবা এর মধ্যে কোনও নোংরা উদ্দেশ্য লুক্কায়িত নেই। আমরা আপনাকে এই ব্যাপারে জোরালোভাবে সুপারিশ করছি যে, অন্য কোন কারণ না থাকলে উইন্ডোজ ব্যবহারকারীদের অবশ্যই মুক্ত ভিপিএন ব্যবহার করা উচিত।

উইন্ডোজের জন্য কাস্টমাইজড মুক্ত ভিপিএন (অথবা মাল্টি প্রোটোকল) তৈরি করা ভিপিএন সেবাদাতাদের ক্ষেত্রে খুবই সাধারণ ব্যাপার। এটি সহজভাবে সেটআপ করা থেকে শুরু করে বাড়তি কার্যকারিতা প্রদান করা পর্যন্ত হতে পারে, যেমন- ইন্টারনেট কিল সুইচ, প্রোগ্রাম প্রতি শাটডাউন, ডিএনএস লিক সংরক্ষন, আইপিভি৬ লিক সংরক্ষন, পোর্ট ফরওয়ার্ডিং, অ্যাডভান্সড এনক্রিপশান অপশন ও আরও অন্যান্য। বেশীরভাগ ক্ষেত্রেই আমরা সম্পূর্ণ ফিচারকৃত সফটওয়্যার প্রদানকারী কোম্পানিদেরকেই বেছে নিই। কেননা, এই ধরনের কাস্টম ক্লায়েন্টের কিছু কিছু কোড অন্যের মালিকানার অধীন থাকতে পারে, তাই সেগুলো মুক্ত সোর্স সুবিধার মত নিরাপদ বিবেচিত হতে পারে না। কিন্তু আমাদের এই ধরনের সমস্যা খুব একটা হয় না, যেহেতু ভিপিএন সেবাদাতারা আপনার ইন্টারনেট ট্রাফিক দেখতে পারে।



ওএস এক্স ও লিনাক্স এবং মোবাইল ফোন ও ট্যাবলেট প্লাটফর্ম আইওএস ও এন্ড্রয়েডের অগ্রগতির পরেও উইন্ডোজ এখনও সবচেয়ে জনপ্রিয় গ্লোবাল অপারেটিং সিস্টেম। ফলস্বরূপ, এটি ভিপিএন সেবাদাতাদের দ্বারা সমর্থিত সেরা প্লাটফর্ম, যারা অপরিবর্তিতভাবে পিপিটিপি, এলটুটিপি ও এসএসটিপির জন্য পূর্ণ উইন্ডোজ সেট গাইড সরবরাহ করে থাকে।
এই নিবন্ধে পূর্বেই আলোচনা করা হয়েছে, পিপিটিপি অনিরাপদ। এলটুটিপি অনেক বেশী নিরাপদ, কিন্তু এটির সাথে এনএসএর সমঝোতা হয়েছে বলে মনে করা হয়। এসএসটিপিকে নিরাপদ বিবেচনা করা হয়, কিন্তু এটির মালিকসুলভ আচরন এবং মাইক্রোসফট ও এনএসএর সাথে সহযোগ থাকার সন্দেহের কারণে এটিকে এড়িয়ে চলাই উচিত। এটি অধিকাংশ ভিপিএন সেবাদাতাদের দ্বারা সমর্থিতও নয়।

সুতরাং, কারিগরি ব্যাপারগুলো বিবেচনাপূর্বক উইন্ডোজের জন্য আমাদের বাছাইকৃত ভিপিএনগুলো দেখে নিন। খেয়াল করুন, উইন্ডোজ ৭ ও ৮ এর জন্য অধিকাংশ ভিপিএন প্রোটোকলের জন্য আমাদের সম্পূর্ণ সেট আপ গাইড রয়েছে।

Geen opmerkingen:

Een reactie posten