donderdag 1 mei 2014

ওয়াইফাই হটস্পটের জন্য সেরা ভিপিএন

পাবলিক ওয়াইফাই হটস্পটগুলোতে যেমন- এয়ারপোর্ট, কফিশপ ও হোটেলে ইন্টারনেট সংযোগ স্থাপন করা যে কতটা অনিরাপদ, সে ব্যাপারে সাম্প্রতিক বছরগুলোতে সচেতনতা অনেক বৃদ্ধি পেয়েছে। যদিও এটি অনেক সুবিধাজনক, বিশেষ করে পর্যটকদের জন্য, যারা বাড়ি থেকে দূরে থাকলে অতিরিক্ত মোবাইল রোমিংয়ের খরচ বহন করতে চান না, কিন্তু এনক্রিপশন না করা ওয়াইফাই সংযোগের অনেক বিপদ রয়েছে।

ওয়াইফাইয়ের জন্য ভিপিএন সেবা, পাবলিক নেটওয়ার্ক ভিপিএন সেবা, ওয়াইফাইয়ের জন্য সেরা ভিপিএন, সেরা পাবলিক নেটওয়ার্ক ভিপিএন সেবা বিশেষ করে ফায়ারশিপের প্রয়োজনীয়তা ওয়াইফাই হটস্পটের দুনিয়াকে কাঁপিয়ে তুলেছে, এবং পাবলিক ওয়াইফাই নেটওয়ার্কগুলোতে সংযোগ স্থাপনের সম্ভাব্য বিপদগুলো সম্পর্কে নিরাপত্তা বিশেষজ্ঞদের মনোযোগ আকর্ষণ করেছে। ফায়ারফক্সের জন্য এই অ্যাড-অনটি একটি প্যাকেট স্নুপার হিসেবে কাজ করে, যার কারণে হ্যাকিং দক্ষতা না থাকা ব্যাক্তিরাও বিভিন্ন ওয়েবসাইট যেমন- ফেসবুক, টুইটার থেকে পাঠানো আনএনক্রিপটেড কুকিগুলোকে রুখে দিতে পারে। 

এটি তাদেরকে একটি ব্যবহারকারীর বর্তমান সেশন ‘সাইডজ্যাক’ করতে সাহায্য করে এবং ঐ ব্যবহারকারী হিসেবে কার্যকরভাবে একটি ওয়েবসাইট ব্যবহার করতে সাহায্য করে (যদিও এটি হ্যাকারদেরকে ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে দিবে না)। এরপর সেই হ্যাকার ইউজারদের ব্যক্তিগত তথ্য ডাউনলোড করতে পারেন, স্প্যাম পাঠাতে পারেন, ইউজারদের অ্যাকাউন্ট মুছে ফেলতে অথবা তাদের পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন, অথবা তাদের অ্যাকাউন্ট ব্যবহার করে এমনকি অরুচিকর বিষয়বস্তু ডাউনলোড করতে পারেন।

Never use free wifi without any protection
Use always a VPN service to browse safe over the internet

এভিল টুইন হটস্পট’-এর উপস্থিতি এই সমস্যাকে আরও গুরুতর করে তুলতে পারে। প্যাকেট স্নুপার ও এরকম আরও অন্যান্যরা শুধুমাত্র অনিরাপদ নেটওয়ার্কের উপরেই কাজ করে, এবং তারা শুধুমাত্র তখনই কাজ করে যখন কেউ অনিরাপদ ওয়েবসাইট (নন-এসএসএল যেমন- তাদের ওয়েবসাইট shttp://-এর বদলে http:// দ্বারা শুরু হয়ে থাকে) এবং POP3 ইমেইল ও এফটিপি সংযোগ (POP3 স্নুপিং অত্যন্ত বিপদজনক, কেননা এটি ইউজারদের ইমেইলের তথ্যে হ্যাকারদের যোগাযোগ করিয়ে দেয়, যখন ইউজাররা POP3 সার্ভারে সিনক্রনাইজ করেন) নিয়ে কাজ করে। পাবলিক হটস্পটে গিয়ে ‘ফ্রী এয়ারপোর্ট পাবলিক ওয়াইফাই’-এর মত নাম দিয়ে নিজেদের ভুয়া মোবাইল হটস্পট তৈরি করা হ্যাকারদের খুব সাধারণ একটি কাজ।

যেসব ইউজাররা এই ওয়াইফাই ‘ফাঁদে’ পা দেওয়ার মত ভুল করে, হ্যাকাররা সেই ইউজারদের ক্যাশ ডাউনলোড করে, সম্ভব হলে তাদের শেয়ারকৃত ফোল্ডারেও ঢুকে পড়ে। ইন্টারনেট যোগাযোগের জন্য অর্থ পরিশোধ করতে বলে হ্যাকাররা ইউজারদেরকে বোকা বানানোর চেষ্টাও করতে পারেন, এবং এরপর তাদের অর্থ পরিশোধের তথ্যসমূহ অন্যান্য হ্যাকারদেরকে হস্তান্তর করতে পারেন।

WaselPro VPN service

এই সকল সমস্যার একটি খুবই সহজ সমাধান রয়েছে(শুধুমাত্র পাবলিক ওয়াইফাই ব্যবহারের ক্ষেত্রেই নয়), এবং তা হল ভিপিএন ব্যবহার করা। যেহেতু একটি ভিপিএন সংযোগ আপনার ডিভাইস ও আপনার আইএসপির মধ্যে একটি এনক্রিপটেড টানেল তৈরি করে, তাই আপনার নিজের আইএসপি ও পাবলিক ওয়াইফাই হ্যাকারদের মধ্যে কেউই আপনার ট্রান্সমিটকৃত তথ্য দেখতে পারবেনা (যদিও এমএস-সিএইচএপিএস এনক্রিপশন দ্বারা সুরক্ষিত পিপিটিপি ভিপিএন প্রোটোকল এড়িয়ে চলা উচিত, কেননা এতে “ম্যান ইন দা মিডল অ্যাটাক” করা সম্ভব)


যেহেতু সকল ভিপিএন সেবাই (পিপিটিপিগুলো বাদ দিয়ে) সমানভাবে আপনার ওয়াইফাই সিগন্যালকে ওয়াইফাই হটস্পট হ্যাকিং হওয়া থেকে বাঁচিয়ে রেখে একটি ভালো কাজ করে চলেছে, তাই এই বিষয় ছাড়া আরও কয়েকটি বিষয় মাথায় রেখে আমরা নিম্নে শীর্ষ ৫টি ভিপিএন সেবা বেছে নিয়েছি। এখানে আমাদের বলা উচিত যে, যদিও আমরা ২৫৬ বিট অথবা এর চেয়েও উচ্চ মানের এনক্রিপশনের সুবিধা দানকারী ভিপিএনের ব্যাপারে সুপারিশ করেছি, কিন্তু প্রকৃতপক্ষে এটি অতিরিক্ত হয়ে যায় (এই নিবন্ধে আগেই আলোচনা করা হয়েছে), এবং ১২৮ বিট মুক্ত ভিপিএন অথবা এলটুটিপি/আইপিসেক যে কোন হ্যাকিংয়ের অপতৎপরতা ঠেকানোর জন্য যথেষ্টের চেয়েও বেশী।

Geen opmerkingen:

Een reactie posten